ক্যাম্পাস

‘সাইক্লিং’ ক্যান্সারের ঝুঁকি কমায়

ব্রিটেনের এক গবেষণার ফলাফলে দেখা গেছে, সাইকেল চালিয়ে কাজে গেলে ক্যান্সার এবং হৃদরোগের ঝুঁকি অর্ধেক কমে যায়।গেল পাঁচ বছর ধরে ২ লাখ ৫০ হাজার অফিস যাত্রীর ওপর এই গবেষণা করা হয়। দেখা গেছে, দুই চাকার ওপর নির্ভরশীলরা অন্যদের চেয়ে প্রাণঘাতী কতগুলো রোগের ঝুঁকি কমাচ্ছেন। তার মধ্যে ক্যাস্নার অন্যতম।
গবেষণার পাঁচ বছরে অংশ নেওয়া অফিস যাত্রীদের ২৪৩০ জন মারা গেছেন, ৩৭৪৮ জনের ক্যান্সার এবং ১১১০ জনের হৃদরোগ ধরা পড়ে। কিন্তু যারা সাইকেল চালিয়ে অফিস যান, তাদের এ সময়ে ক্যান্সারের ঝুঁকি কমিয়েছেন ৪৫ ভাগ, আর হৃদরোগের ঝুঁকি কমিয়েছেন ৪৬ ভাগ।
 গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের গবেষক ড জেসন গিল বলেন, এটা এখন প্রমাণিত যে কে কোন উপায়ে কাজে যায়, তার সাথে তার স্বাস্থ্য ঝুঁকির সম্পর্ক রয়েছে। বিশেষ করে সাইকেল চালিয়ে কাজে যাওয়ার উপকার অনস্বীকার্য। সাইকেল চালালে অভ্যাস তৈরি হয়ে যায়। মনের সাথে যুদ্ধ করতে হয়না।ঠিক কেন সাইকেল চালালে ক্যান্সারের ঝুঁকি কমে, এই গবেষণায় সেটা দেখা হয়নি। তবে একটি ব্যাখ্যা- সাইক্লিং করলে শরীরে মেদ এবং প্রদাহ কমে। ব্রিটেনের শীর্ষ বেসরকারি ক্যান্সার গবেষণা প্রতিষ্ঠান ক্যান্সার রিসার্চ ইউকে’র ক্লেয়ার হাইড বলছেন, এই গবেষণা দেখিয়ে দিচ্ছে প্রতিদিনের জীবনযাপনে যারা যত বেশি সক্রিয় থাকেন, তাদের রোগের ঝুঁকি কমে।

মন্তব্য লিখুন

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.