ক্যাম্পাস

যে তিনজন নারীকে রোল মডেল হিসেবে মানেন এভ্রিল

সদ্য সমাপ্ত ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’-এর সুন্দরী প্রতিযোগিতায় আলোচিত এভ্রিলের জীবন নিয়ে যদি বই লেখা হয় তাহলে সেটার নাম কী হবে?-এমন প্রশ্নে হয়তো অনেকেই হেসে উড়িয়ে দিবেন,

অনেকে প্রবল উৎসাহে বিভিন্ন নাম প্রস্তাব করবেন। কিন্তু স্বয়ং এভ্রিল বললেন, তার জীবন নিয়ে বই হলে সেটার নাম হতো ‘প্রতিবাদী নারী’!

কেনো ‘প্রতিবাদী নারী’? সে ব্যাখ্যাও সম্প্রতি ফেসবুক লাইভে এসে দিলেন এভ্রিল। এ প্রসঙ্গে তিনি বলেন, আমার বইতো আমি যা, তাই রিপ্রেজেন্ট করবে। তাই না? আমার বইয়ের নাম হবে ‘প্রতিবাদী নারী’।

বাল্যবিবাহ রোধ ও সমাজের অসহায় নারীদের নিয়ে কাজ করার কথা এরআগে বহুবার জোরেসোরে বলেছেন এভ্রিল। নারীদের নিয়ে কাজ করতে এমন অনুপ্রেরণা কোথায় পেলেন। কাউকে কি রোল মডেল মনে করেন এক্ষেত্রে? এমন প্রশ্নেরও সোজাসাপ্টা উত্তর দিলেন তিনি।

জানালেন, জীবনে তিনজন নারীকে তিনি রোল মডেল হিসেবে মানেন। তাদের মধ্যে প্রথমেই তিনি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম উচ্চারণ করেন। এরপর একে একে বলেন, বেগম রোকেয়া ও মাদার তেরেসার নাম।

তাদেরকে কি সত্যিই রোল মডেল মানেন এভ্রিল, নাকি কথার কথা? জনপ্রিয়তা অর্জনের সস্তা মাধ্যম?-না না মোটেও তা নয়। এভ্রিল বলেন, জানি কেউ বিশ্বাস করতে চাইবে না। কিন্তু আমি বলছি, আমি বইয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে অনেক পড়েছি।

বেগম রোকেয়াকে নিয়ে পড়েছি, আমি মাদার তেরেসাকে নিয়ে অনেক কিছু পড়েছি। এখন আমার জীবনে কারো যদি কোনো ভূমিকা থাকে তাহলে আমাকে শেখ হাসিনা, বেগম রোকেয়া এবং মাদার তেরেসার নাম বলতেই হবে।

ভবিষ্যৎ পরিকল্পনা জানতে চাইলে এভ্রিল বলেন, আমি কাজ করতে চাই। বাংলাদেশের ফিল্ম ইন্ডাস্ট্রিতে মানসম্মত ও ভালো ভালো কাজগুলো আমি করতে চাই।

এছাড়া এভ্রিল ফাউন্ডেশন নিয়ে কাজ করতে চাই। মানে টোটালি বাংলাদেশের মেয়েদের নিয়ে কাজ করতে চাই। আর যখন ক্যারিয়ার নিয়ে একটু সেটেল হয়ে যাবো তখন আমার ইচ্ছা, দেশের বাইরে গিয়ে পিএইচডি করা। এটা আমার ছোট বেলা থেকেই ইচ্ছা ছিল।

নিজের ভক্ত অনুরাগীদের উদ্দেশ্য করে এভ্রিল বলেন, জানি, তোমরা এখন অনেকেই আমাকে পছন্দ করো না। কিন্তু এটা খুব তাড়াতাড়িই ঠিক হয়ে যাবে। কারণ আমি জানি, তোমরা সবাই আমাকে ভালোবাসো। আমি তোমাদের জন্য ভালো কিছুই করতে চাই।

আমি আমার লাইফটা বাংলাদেশের অসহায় মেয়েদের জন্য উৎসর্গ করে দিতে চাই। তোমরা অনেকেই হয়তো আমাকে বিশ্বাস করছো না, অনেকেই হয়তো ভাবছো আমি কথাকে ঘুরানোর জন্য এসব বলছি, সেম্পেথি পাওয়ার জন্য এসব বলছি। আসলে এমনটা সত্য নয়।

অতীতে আমার জীবনে যাওয়া হওয়ার হয়েছে, সব ভুলে আমি নতুনভাবে সবকিছু শুরু করতে চাই। নতুন করে দেশের জন্য কিছু করতে চাই।

নিউজ ডেস্ক

মন্তব্য লিখুন

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.