ক্যাম্পাস

বিষন্নতা দূর করতে পারে যোগব্যয়াম

কার্যকরভাবে ওষুধের বিকল্প বা সম্পূরক হয়ে উঠতে পারে বিষন্নতা দূর করতে যোগব্যায়াম বলে নতুন এক গবেষণায় দাবি করা হয়েছে। গবেষকরা বলেন, তাদের গবেষণায় বিষন্নতার চিকিৎসায় ওষুধের পরিবর্তে বা সম্পূরক হিসেবে যোগব্যয়ামের সহায়ক ভূমিকা থাকার সম্ভাবনা দেখছেন তার।

যুক্তরাষ্ট্রের বোস্টন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের সহযোগী অধ্যাপক ক্রিস স্ট্রিটার বলেন, “এ গবেষণা ওইসব মানুষ যারা বিষন্নতায় (মেজর ডিপ্রেসিভ ডিজঅর্ডার) ভুগছে এবং ওষুধ গ্রহণের পরও যথাযথ ফল পাচ্ছে না তাদের ক্ষেত্রে যোগব্যায়ামের উপকারিতা তুলে ধরেছে। ”মানুষ হরহামেশাই মেজর ডিপ্রেসিভ ডিজঅর্ডারে (এমডিডি) ভোগে এবং এটা বারবার ফিরে আসে, দীর্ঘদিন ধরে ভোগায় এবং মানুষকে রীতিমত অক্ষম বানিয়ে ফেলে।

গবেষকরা মনে করেন, এ রোগের ব্যাপকতার কারণে বিশ্বজুড়ে অন্যান্য রোগের তুলনায় বিষন্নতার জন্য অক্ষমতায় মানুষের জীবন থেকে সবচেয়ে বেশি সময় হারিয়ে যায়।৪০ শতাংশের বেশি ক্ষেত্রে ওষুধের মাধ্যমে এমডিডি’র চিকিৎসায় যথাযথ ফল পাওয়া যায় না।

এনডিটিভি জানায়, গবেষণায় গবেষকরা প্রথমে গুরুতর পর্যায়ে এমডিডিতে আক্রান্ত ব্যক্তিদের নিয়ে এক সপ্তাহে ৯০ মিনিট করে তিনবার যোগ ব্যায়ামের ক্লাস করান এবং পাশাপাশি ‍তাদের বাড়িতেও এর অনুশীলন করতে বলেন। এতে উভয় দলের ক্ষেত্রেই বিষন্নতার লক্ষণ সুনির্দিষ্ট মাত্রায় হ্রাস পেয়েছে।

মন্তব্য লিখুন

Follow us

Don't be shy, get in touch. We love meeting interesting people and making new friends.